Thursday, January 17, 2013

আত্মার মুক্তি

আত্মার মুক্তি
-শাহাদাতুর রহমান সোহেল


‘খাঁচার ভিতর অচিন পাখী কেমনে আসে যায়’
দেহরূপী খাঁচার ভিতর আত্মা কি অচিন পাখী?
হাজারো জীবনের অবিরল প্রবাহে
আমার আত্মা উড়ে বেড়ায়
দেশ-দেশান্তরে —
আকাশ-সাগর-পাহাড়-অরণ্য-মরু-
সমভূমি-দ্বীপমালায় উড়ে --- উড়ে চলে
জীবনের আকুল ভালবাসায়:
সাগরের তলায় হাজারো অগ্নিগিরি
লাভা উদ্গীরণে গড়ে তোলে দ্বীপমালা
অসংখ্য জীবনের উচ্ছ্বাসে মুখরিত,
তুমি কি দেখেছো সাগরে ডুবন্ত বিপন্ন মানুষকে
তীরে পৌঁছে দিয়ে ডলফিনের উল্লাস-নৃত্য?
আমাজানের শাখানদী-উপনদীতে ডলফিনেরা
ঝাঁক বেঁধে জেলে নৌকার পিছনে ছুটে চলে;
জেলেরা জাল পাতলে
মাছ তাড়িয়ে নিয়ে আসে জালের দিকে,
কেনিয়ার আকাশে উড়ে যায়
ফ্যামিঙ্গোর ঝাঁক ফুটন্ত পানির হৃদের দিকে
গুল্ম-খাবারের সন্ধানে,
নামিবিয়ার সেন্ডগ্রাউস পাখীরা
মাইল মাইল উড়ে যায় পানির খোঁজে;
পানিতে বসে থেকে ব্লটিং পেপারের মত
পালকে পানি চুষে নেয় –
দূর মরুতে ছানারা আছে পানির অপোয়,
তুমি কি দেখেছো মরণগুহা?
একসাথে শ’ দেড়েক র‌্যাটল সাপ
বাস করে মরণগুহায় হাইবারনেশনে,
চাঁদ উঠে – জোয়ার আসে সাগরে
আর পানিতে লাফিয়ে লাফিয়ে ঝিনুকেরা
নেচে চলে আনন্দ নৃত্য,
ক্যামিলিয়ানরা লম্বা জিহ্বা ছুড়ে কীটপতঙ্গ শিকার করে,
মালয়েশিয়ার জঙ্গলে ফুটে থাকে সবচেয়ে বড় ফুল
রাফলেশিয়া আর্নলডিয়াই:
এভাবে অসংখ্য জীবনের সুরে সুর তুলে
অগণন তৎপরতায় মিশে তৎপর হয়ে
কান্তি-অবসাদে অবশেষে ঘুমিয়ে পড়ি,
কিন্তু আমার আত্মার ঘুম নেই;
স্বপ্নের দেশে ব্যস্ততায় অসংখ্য জীবনে,
জীবনকে এত ভালবাসি বলেই
আমি সেই মৃত্যু চাই
যে মৃত্যুর দরোজা পথে অনিঃশেষ মহাজীবন —
আমি আমার আত্মার পায়ে
লালনের মত কোন বেড়ী দিতে চাই না,
আমি চাই আমার আত্মা আরো মুক্ত হোক,
মুক্ত হোক, মুক্ত হোক, মুক্ত হোক,
মহামুক্তির কাউসার হৃদে সিনান করে পূর্ণ মুক্ত হোক ।।

No comments:

Post a Comment